শিরোনাম :
চাঁপাইনবাবগঞ্জের বালু গোদাগাড়ীতে মজুত করাকে কেন্দ্র করে প্রতিপক্ষের দৌঁড়-ঝাঁপ গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার!
প্লাস্টিক বোতলেই রয়েছে ক্ষতিকর উপাদান, যা মানবদেহের নানান জটিল রোগের কারণ

প্লাস্টিক বোতলেই রয়েছে ক্ষতিকর উপাদান, যা মানবদেহের নানান জটিল রোগের কারণ

প্লাস্টিক বোতলেই রয়েছে ক্ষতিকর উপাদান, যা মানবদেহের নানান জটিল রোগের কারণ
প্লাস্টিক বোতলেই রয়েছে ক্ষতিকর উপাদান, যা মানবদেহের নানান জটিল রোগের কারণ

ফারহানা জেরিন: প্রয়োজনের তাগিদে মানুষ পৃথিবীতে নানা ধরনের বস্তু উদ্ভাবন করেছে যেগুলোর মধ্যে অন্যতম একটি হলো প্লাস্টিক। দৈনন্দিন জীবনের বিভিন্ন কাজে আমরা এই প্লাস্টিক পণ্য ব্যবহার করছি। কিন্তু এ প্লাস্টিক পণ্যকে পানি খাওয়ার কাজে ব্যবহার করাটা কতোটা স্বাস্থ্যসম্মত বলে মনে করছেন আপনি?

বাড়িতে পানি পান করার জন্য ডাইনিং টেবিলে রাখছেন প্লাস্টিকের জগ। রাস্তায় বেরোলে হুটহাট পানির তৃষ্ণা মেটাতে সঙ্গী করে নিচ্ছেন ছোট একটি প্লাস্টিকের পানির বোতল।

অফিসের দীর্ঘ সময়েও পানি পান করার জন্যও বেছে নিয়েছেন প্লাস্টিকের পানির বোতলকে। এ অভ্যাসে আপনার জীবনে আপনি নিজেই আমন্ত্রণ জানাচ্ছেন ক্যানসার, কিডনির সমস্যা, হরমোনের ভারসাম্যহীনতা, হৃদযন্ত্রের ঝুঁকিসহ বন্ধ্যত্ব।

প্লাস্টিক বোতল তৈরিতে ব্যবহৃত হয় ‘বিসফেনল এ’ বা ‘বিপিএ’-সহ একাধিক উপাদান, যা দেহের জন্য বিষাক্ত। বিশেষজ্ঞরা বলছেন, একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের তৈরি বোতলে দিনের পর দিন জল পান করলে তাতে বৃদ্ধি পায় শরীরে ক্যানসারের আশঙ্কা।

গবেষকরা বলছেন, এই উপাদান রক্তে মিশলে কিডনির সমস্যা তৈরি হতে পারে। প্লাস্টিকের বোতলে হালকা গরম পানির খাওয়ার প্রবণতা এই ঝুঁকি আরও বাড়িয়ে তোলে।

বিশেষজ্ঞরা বলছেন, যে ব্যক্তিদের মূত্রে বিপিএ রাসায়নিকটির ঘনত্ব বেশি, তাদের হৃদ্‌যন্ত্রের সমস্যায় আক্রান্ত হওয়ার ঝুঁকিও অধিক। পাশাপাশি, এই ধরনের সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের ডায়াবিটিসের ঝুঁকি প্রায় ২.৪ গুণ বেশি বলেও মনে করেন তারা।

প্লাস্টিকের আণুবিক্ষণিক কণাকে বিজ্ঞানের ভাষায় ‘মাইক্রোপ্লাস্টিক’ বলা হয়। এটি মানবদেহে প্রবেশ করে শরীরের নানান জটিলতা সৃষ্টি করে। এই প্রক্রিয়া ধীরগতির হওয়ায় আমরা প্লাস্টিকের বোতলে পানি পান না করার ব্যাপারে অনেকটাই উদাসীন।

গবেষকরা বলছেন, টাইপ ৭ প্লাস্টিক থেকে দেখা দিতে পারে প্রজননের সমস্যা, যা বন্ধ্যত্বের কারণ হয়ে দাঁড়াতে পারে। এ ছাড়া প্লাস্টিকের ক্ষতিকর রাসায়নিক বিপিএ ডেকে আনতে পারে হরমোন ও ক্রোমোজোমের সমস্যাও।

মতিহার বার্তা / এম আর টি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply